UPSC Rank-1 Ishita Kishore Biography in Bengali – ঈশিতা কিশোর-এর জীবনী।

Ishita Kishore
Ishita Kishore

UPSC Topper Ishita Kishore 1996 সালে ভারতের তেলেঙ্গানা রাজ্যের হায়দ্রাবাদের বেগমপেট এ জন্মগ্রহণ করেন এবং বড়ো হয়ে ওঠেন বিহারের পাটনা শহরে। জন্মসূত্রে তিনি কায়স্থ, হিন্দু। Ishita Kishore -এর স্কুল জীবন শুরু হয় Air Force Bal Bharati School এ। Ishita Kishore তাঁর একটি সাক্ষাৎকারে বলেন তাঁর জীবনের সমস্ত দিকে তাঁর পরিবারের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে।বাবা সঞ্জয় কিশোর পেশায় ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার ছিলেন, 2004 সালে মারা যান। Ishita Kishore তৃতীয় বারের চেষ্টায় UPSC পরীক্ষায় পাশ করেন শুধু তাই নয়, ২০২২ সালে UPSC-র শীর্ষস্থান অধিকার করেন।

Ishita Kishore-এর ছোটবেলা এবং পরিবার।

Ishita Kishore, 1996 সালে ভারতের তেলেঙ্গানা রাজ্যের হায়দ্রাবাদের বেগমপেট-এ জন্মগ্রহণ করেন এবং বিহারে বড়ো হয়ে ওঠেন। জন্মসূত্রে তিনি কায়স্থ, হিন্দু।বাবা, মা এবং এক দাদা কে নিয়ে Ishita Kishore-এর পরিবার তাঁর বাবা সঞ্জয় কিশোর, ছিলেন ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার যিনি 2004 সালে মারা যান যখন তাঁর বয়স মাত্র ৭।মা জ্যোতি কিশোর একটি বেসরকারি স্কুলের শিক্ষক ছিলেন বর্তমানে অবসরপ্রাপ্ত।দাদা ঈশান হর্ষ, পেশায় একজন আইনজীবী।

Ishita Kishore – এর শিক্ষা

ছাত্রী হিসাবে Ishita Kishore ছোটবেলা থেকেই ভালো। তাঁর স্কুল জীবন শুরু হয় দিল্লির এয়ার ফোর্স বাল ভারতী স্কুল থেকে। তাঁর স্কুল শেষ হয় ২০১৪ সালে সেখানে তিনি কমার্স গ্রুপে অংকে ৯৭.২৫% নিয়ে উত্তীর্ণ হন এবং স্নাতক সম্পন্ন করেন খুবই স্বনামধন্য কলেজ “শ্রী রাম কলেজ অফ কমার্স (Shri Ram Collage of Commerce) থেকে ইকোনমিক অনার্সের সাথে 2017 সালে, সেই সাথে তাঁর অ্যাকাডেমিক শিক্ষা পূর্ণ হয়।

তিনি ভালো ছাত্রী হওয়ার সাথে সাথে একজন জাতীয় স্তরের ফুটবল প্লেয়ারও 2012 সালের সুব্রত কাপেও অংশ গ্রহণ করেন। এছাড়াও কিছু অতিরিক্ত কাজকর্ম হিসাবে ২০১৭ সালে ইন্দ-চায়না যুব প্রতিনিধি দলের সদস্য হিসাবে তাঁকে চিহ্নিত করা হয়। রোটারির ক্লাবের স্পন্সরশীপে একটি গ্রুপের সভাপতিত্ব ও করেন। কলেজে পড়া কালীন CRY নামের একটি NGO তে Intern হিসাবে কাজ করেন।

Ishita Kishore – এর Career

Ishita Kishore 2017 তাঁর স্নাতক শেষ করার পর আর্নেস্ট অ্যান্ড ইয়াং (EY) তে রিস্ক অ্যানালিস্ট হিসাবে কর্মজীবন শুরু করেন। তিনি সেখানে 2017 থেকে 2019 পর্যন্ত কাজ করেছেন। এর আগে তিনি হাউজিং ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (2015) এবং GAIL (ইন্ডিয়া) (2016) এ ইন্টার্নশিপ করেছেন। 2019 সালে তিনি আরও ভাল কেরিয়ারের পাশাপাশি সরকারি চাকরিতে আসার সিদ্ধান্ত নেন এবং 2022 সালে হিসাবে UPSC-এর শীর্ষ স্থান অধিকার করেন।

Ishita Kishore – এর Struggle

Ishita Kishore during a function

IAS, IPS, IFS, ভারতের শীর্ষস্থানীয় সরকারি চাকরি ভারতীয়দের স্বপ্নের সরকারি চাকরি ও বটে। IAS, IPS, IFS চাকরি অর্জন করতে গেলে U.P.S.C (Union Public Service Commission) পাশ করতে হয় যেটা ভারতের চাকরির প্রতিযোগিতা মূলক পরীক্ষার মধ্যে সবথেকে কঠিন পরীক্ষা বলে জানা যায়। Ishita Kishore তিনবার চেস্টা করার পর ফাইনালি ২০২২ সালে তিনি UPSC উত্তীর্ণ হন এবং শুধু UPSC পাশ করেন তাই নয় তিনি ২০২২ সালে UPSC – র শীর্ষ স্থান অধিকার করেন 1094 নাম্বারের সাথে, তার মধ্যে ৯০১ লেখা পরীক্ষায় এবং ১৯৩ ইন্টারভিউ তে নাম্বার পান। Ishita Kishore তাঁর UPSC পরীক্ষার অপশনাল বিষয় হিসাবে পলিটিকাল সায়েন্স এবং ইন্টারন্যাশান্যাল রিলেশান শিপ রেখেছিলেন । তবে প্রথম এবং দ্বিতীয় বার পরীক্ষা দিয়ে তিনি প্রিলিতে পাশ না করতে পারলেও হতাশ হয়ে পড়েন নি। তিনি তৃতীয় বারের জন্য চেস্টা করেন এবং আগে UPSC মেইন বা ইন্টারভিউ এর অভিজ্ঞতা না থাকলেও তাঁর কঠোর পরিশ্রম এই পরীক্ষায় উন্নীত হতে সাহাজ্য করে। জানা যায় তিনি এই সময় ৭ থেকে ৮ ঘণ্টা পড়াশোনা করতেন।

Ishita Kishore – এর UPSC- র রেজাল্ট

Ishita Kishore's UPSC Result

Ishita Kishore – এর Bio-Data

পেশাসিভিল সার্ভেন্ট
জনপ্রিয়তাশীর্ষস্থান UPSC EXAM
নামIshita Kishore (ঈশীতা কিশোর)
জন্ম১৯৯৬
বাবার নামসঞ্জয় কিশোর
মায়ের নামজ্যোতি কিশোর
জন্ম স্থান বেগমপেট, হায়দ্রাবাদ, তেলেঙ্গানা,
জাতিহিন্দু
স্কুলAir Force Bal Bharati School
স্নাতকShri Ram Collage of Commerce
শিক্ষাগত যোগ্যতাস্নাতক (ইকনমিক্স)
Ishita Kishore’s Social Media Links are:Instagram – https://www.instagram.com/ishita.kishore
face book – https://www.facebook.com/p/Ishita-Kisho
Twitter – https://twitter.com/ishita_kishore_?lang=en
Ishita Kishore Interview

আরও এরকম পোস্টঃ-

Jaya Kishori (English)

Abdu Zodik (English)

Subhman Gill (Bengali)

Leave a Comment